৫৪ টাকার চাল ৫৯-এ বিক্রি, আড়তের জরিমানা

Spread the love

ডেস্ক রিপোর্ট:

৫৪ টাকার চাল ৫৯ টাকায় বিক্রি করায় দু’টি আড়তকে জরিমানা করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৯ মার্চ) রাজধানীর উত্তর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে মা-মণি ও রাইস নামের দুটি চালের আড়তকে এ জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল।

তিনি জাগো নিউজকে জানান, চাল, ডাল, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম তদারকি করতে উত্তর যাত্রাবাড়ী এলাকায় বাজারে অভিযান চালানো হয়। এ সময় চালের দাম নিয়ে কারসাজি করার অপরাধে মা-মণি রাইস ও আশা রাইস নামের দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

তিনি জানান, অভিযানকালে মা-মণি রাইসের বিক্রয়কর্মীর কাছে চালের দাম জানতে চাইলে তিনি জানান, ৫৩ থেকে ৫৪ টাকায় বিক্রি করছে। পরে ওই চালের বিক্রি রসিদ দেখতে চাওয়া হয়। রসিদে চালের বিক্রয় মূল্য লেখা ৫৮ থেকে ৫৯ টাকা। অর্থাৎ বলছে ৫৪ টাকা, কিন্তু বিক্রি করছে ৫৯ টাকায়। কেজিতে ৫ টাকা বেশি দামে চাল বিক্রি করছেন তারা। এ অপরাধে মা-মণি রাইসকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মূলত প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হচ্ছে, তাই জরিমানার পরিমাণটা কম। পরে এ ধরনের অপরাধ করলে বড় অঙ্কের জরিমানার পাশাপাশি প্রতিষ্ঠান সিলগালা করে দেয়া হবে। এছাড়া চালের মূল্যতালিকা না থাকায় আশা রাইসকে এক হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান তিনি।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসকে (কোভিড-১৯) পুঁজি করে কেউ যাতে চাল, ডাল, আটা, ময়দা, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্রিম সংকট তৈরি না করতে পারে এবং মূল্য বাড়িয়ে না দেয় অভিযানে সে বিষয়ে সতর্ক করা হয়েছে। এ সময় করোনাভাইরাসের কারণে আতঙ্কিত না হওয়া এবং অতিরিক্ত পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয় থেকে বিরত থাকতে ব্যবসায়ী ও ভোক্তাদের পরামর্শ দেয়া হয়েছে।

উল্লেখ্য, চীনের উহানে প্রথম আঘাত হানা দেয় এ ভাইরাস। ইতোমধ্যে বিশ্বের ১৬৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী ২ লাখ ২০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। প্রাণহানি হয়েছে ৯ হাজারের বেশি মানুষের।

বাংলাদেশে এখন পর্যন্ত ১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

Leave a Comment