বরিশাল থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ

Spread the love

বরিশাল থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ

শ্রমিক নির্যাতন বন্ধসহ ১১ দফা দাবিতে দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য নৌ ধর্মঘট । এর অংশ হিসেবে বরিশালে চলছে নৌযান শ্রমিকদের ১১ দফা দাবিতে কর্মবিরতি। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এর পূর্বঘোষিত এ কর্মসূচির কারণে বুধবার ভোর থেকে বরিশাল নদী বন্দর ত্যাগ করেনি কোনও ধরনের যাত্রী ও পণ্যবাহী নৌযান।

চালক ও শ্রমিকরা জানান, দাবি মেনে নেয়া না হলে অনির্দিষ্টকালের জন্য তাদের নৌযান ধর্মঘট চলবে। এর ফলে বরিশাল নদী বন্দরে নৌ যাত্রীদের পড়তে হয়েছে চরম ভোগান্তিতে।সকাল থেকে বন্ধ রয়েছে সব রুটের নৌযান চলাচল। অনেক নৌযান বরিশাল নদী বন্দর থেকে সরিয়ে নদীর বিভিন্ন স্থানে নোঙ্গর করে রাখা হয়েছে। ফলে বরিশাল থেকে ভোলা-লক্ষীপুর-বরগুনা-মেহেন্দীঞ্জ-হিজলাসহ বিভিন্ন রুটের যাত্রীরা পরেছেন ভোগান্তিতে। নৌ বন্দরে এসে অনেক যাত্রী ফিরে যান।

নৌযান চালক ও শ্রমিকরা জানান, ২০১৬ সাল থেকে ১১ দফা দাবিতে দেশব্যাপী নৌযান শ্রমিকরা বিভিন্ন সময়ে লাগাতার কর্মবিরতি ঘোষণা করে। এরপর সরকার ও মালিক পক্ষ কয়েকটি সভা করে দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ায় কর্মসূচি স্থগিত করা হয়েছিল।
কিন্তু পরবর্তীকালে ওই দাবি বাস্তবায়ন হয়নি। বেতন ভাতা বৃদ্ধি, পেনশন, সার্ভিস বুক তৈরি, নৗপথে সন্ত্রাস- চাঁদাবাজী বন্ধ, কর্মস্থলে দুর্ঘটনায় মৃত শ্রমিকদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানসহ মোট ১১ দফা ন্যায্য দাবি রয়েছে তাদের।

Leave a Comment