ঝালকাঠির রাজাপুরে ভেজাল শিশুখাদ্য জব্দ

Spread the love

ঝালকাঠি প্রতিনিধিঃঝালকাঠির রাজাপুরে ভেজাল ও মানহীন শিশুখাদ্য জব্দ করেছে নিরাপদ খাদ্য পরিদর্শক (স্যানিটারী ইন্সপেক্টর)। পন্যের গায়ে বিএসটিআইয়ের অনুমোদন ও মেয়াদ উত্তির্ণের তারিখ না থাকায় ১ হাজার ৩৫ পিস আইচ ললি জব্দ করা হয়। বুধবার দুপুরে উপজেলার মিলবাড়ী এলাকা থেকে এসব পন্য জব্দ করা হয়।
উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক (স্যানিটারী ইন্সপেক্টর) মোঃ হারুন অর রশীদ গাজী জানান, বরিশালের কাশিপুরে অবস্থিত ‘ইউনিক কনজুমার প্রডাক্ট’ নামের একটি কম্পানীর ওই পন্যগুলো জব্দ করা হয়। ওই কম্পানীর দুজন বিক্রয় প্রতিনিধি এসব পন্য রাজাপুরে খুচরা দোকানে বিক্রি করছিল। পন্যের গায়ে উৎপাদন ও মেয়াদ উত্তির্ণের তারিখ ও বিএসটিআইয়ের কোন অনুমোদন ছিলনা। এ সময় পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার বড় কানুয়া গ্রামের আবদুর রহমান হাওলাদারের ছেলে ওই কম্পানীর বিক্রয় প্রতিনিধি মোঃ জুয়েল হাওলাদার (২৮) নামে এক যুবককে আটক করা হয়। পরে পুলিশে খবর দিলে সুজোগ বুঝে সে পালিয়ে যায়। জব্দ করা পন্যগুলো রাজাপুরে নিয়ে আসলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহাগ হাওলাদারের নির্দেশে তা ধ্বংস করা হয়।
মোঃ হারুন অর রশীদ আরো জানান, এই আইচ ললিগুলো সাধারণত শিশুরাই বেশি খায়। এগুলো কাপরে মেশানোর কেমিক্যাল সিনথেটিক রং দিয়ে তৈরি করা হয়। ফলে শিশুদের কিডনী ও যকৃতের কার্যক্ষমতা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া এতে শিশুদের চর্মরোগে আক্রান্ত হওয়ার আশংকা থাকে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহাগ হাওলাদার বলেন, ‘বিএসটিআইয়ের অনুমোদন না থাকায় বিভাগীয় কমিশনার মহোদয়ের সাথে কথা বলে বরিশালের ওই কম্পানীটি বন্ধ করার ব্যবস্থা করা হবে।’

Leave a Comment